Breaking News

হাফ পাসের দাবিতে সমাবেশ, এক ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ

গণপরিবহনে ছাত্র-ছাত্রীদের জন্য হাফ পাস (অর্ধেক ভাড়া) চালুর দাবিতে ঢাকার সাইন্স ল্যাবরেটরি এলাকায় সমাবেশ শেষে শিক্ষার্থীদের ওপর চড়াও হয়েছে ঢাকা কলেজের একদল ছাত্র। এ সময় আইডিয়াল কলেজের এক ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজসহ আশপাশের কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সাইন্সল্যাব মোড় অবরোধ করে এই সমাবেশ করে। গত কয়েকদিন ধরেই এ দাবিতে আন্দোলন করে আসছেন তারা। এ সময় সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষুব্ধ শিক্ষার্থী কয়েকটি বাস আটকে রাখে।

নাম প্রকাশে অনিচ্ছুক আইডিয়াল কলেজের এক শিক্ষার্থী ইউএনবিকে জানায়, ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে সমাবেশ শেষে তাদের ওপর ঢাকা কলেজের একদল শিক্ষার্থী চড়াও হয়। এ সময় তারা আইডিয়াল কলেজের কয়েকজন শিক্ষার্থীকে তুলে নিয়ে গেছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নিউমার্কেট জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) শাহেন শাহ বলেন, একজনকে তুলে নেয়ার অভিযোগ পেয়েছি। এই ব্যাপারে দুই কলেজ অধ্যক্ষের সাথে কথা বলেছি। এবং আমরা এ ব্যাপারে আইনি কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, কয়েকদিন ধরেই তারা অর্ধেক ভাড়া নিশ্চিত করার দাবি জানিয়ে আসছেন। কিন্তু দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি। উল্টো আন্দোলনরত শিক্ষার্থীদের হয়রানি করার ঘটনাও ঘটছে।

এ বিষয়ে ঢাকা সিটি কলেজের শিক্ষার্থী মাহমুদুল হাসান রাফি ইউএনবিকে বলেন, আজকের আন্দোলন মূলত ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের। গতকাল আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ল্যাবএইড মোড়ে হাফ পাশ নেয়া হচ্ছে কি না তা চেক করছিলেন।

সে সময় পুলিশ তাদের বাধা দেয়। বিষয়টি নিয়ে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন। তারা তাদের নিরাপত্তা ও অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলন করছেন। আর ঢাকা কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে সংহতি জানিয়েছে।

বাসে হাফ ভাড়া নিশ্চিত এবং শিক্ষার্থী বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে তাদের এই আন্দোলন।

ধানমন্ডি আইডিয়ালের ছাত্র আদনান জানিয়েছে, অন্যথায় তারা শনিবার ১০টা থেকে আবার আন্দোলনে যাবে।

সূত্র : ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *